দলিলের সত্যতা প্রমানে নোটারীর আইনী প্রয়োজনীয়তা জানুন বা নোটারির কেন প্রয়োজন?

ইংরেজি শব্দ ‘নোটারি’ ও ‘নোটারি পাবলিক’_ উভয়টিই আইনাঙ্গনে অতি পরিচিত বিষয়। বিশ্বের বিভিন্ন দেশে ‘নোটারি’ শব্দটির বহুল ব্যবহার ও প্রচলনের কারণে বাংলাদেশেও শব্দটি ব্যাপকভাবে ব্যবহৃত হয়ে আসছে। বাংলা ভাষায় কোনো লেখা বা দলিল প্রমাণের ইংরেজি প্রতিশব্দ ‘নোটারি’।

যেভাবে নোটারি করা হয়
একজন নোটারি পাবলিক যে ব্যক্তির কাগজপত্র নোটারি করাবেন, তার মূল কাগজপত্র দেখে সত্যায়িত করবেন। এ ক্ষেত্রে কাগজপত্র যদি শিক্ষাগত যোগ্যতা, জন্ম-মৃত্যুর সনদ, চারিত্রিক সনদ অথবা দলিল সম্পর্কিত হয়, তাহলে অবশ্যই মূল কপি দেখে সত্যায়িত করবেন। আর বিয়ে নিবন্ধন, তালাক কিংবা হলফনামা তৈরি করতে হলে সংশ্লিষ্ট উভয় পক্ষের উপস্থিতিতে নোটারি করার বিধান রাখা হয়েছে। নোটারি বিধিমালা (৬০ ক) অনুযায়ী, একজন নোটারি পাবলিকের নির্দিষ্ট কার্যালয় থাকতে হবে। আর নোটারি করার সাইনবোর্ড কার্যালয় ছাড়া অন্য কোথাও দেয়া যাবে না।

 

নোটারির ফি
নোটারি পাবলিকের ফি নিয়ে বেশির ভাগ মানুষের ভুল ধারণা রয়েছে। অনেকেই মনে করেন, নোটারি পাবলিকের জন্য হাজার হাজার টাকা খরচ করতে হয়। আর এটা মনে করার কিছু কারণও রয়েছে। একশ্রেণির দালাল নোটারি পাবলিকের ব্যবসা খুলে সাধারণের কাছ থেকে হাজার টাকা নিয়ে থাকে। অথচ আইন অনুসারে অধিক টাকা লাগার কথা নয়। সরকার এ কাজের জন্য একটি নির্দিষ্ট অঙ্কের ফি নির্ধারণ করেছে। সরকার-নির্ধারিত ফি সত্যায়নের কাজে ১০ টাকা, আর যে কোনো স্ট্যাম্পে হলফনামা, চুক্তিপত্রের ক্ষেত্রে ২০-২৫ টাকা। অথচ অনেক নোটারি পাবলিক তাদের মক্কেলদের কাছ থেকে ৫০ থেকে ১ হাজার টাকা পর্যন্ত আদায় করেন।

 

নোটারীর প্রয়োজনীয়তা ও গুরুত্ব নিন্মে আলোচনা করা হলো 

(১)চার্টার পার্টি এবং অন্যান্য বাণিজ্যিক দলিলাদি প্রস্তুত করা।

(২)পেমেন্ট অথবা ডিমান্ডের ক্ষেত্রে অধিকতর নিরাপত্তার জন্য কোনো প্রমিজরি নোট, হুন্ডি অথবা বিল অব এক্সচেঞ্জ উপস্থাপন করা।

(৩) কোনো প্রমিজরি নোট, হুন্ডি অথবা বিল অব এক্সচেঞ্জ গ্রহণে অস্বীকৃতি বা নন-পেমেন্টের মাধ্যমে সৃষ্ট  ডিজঅনারের চিহ্ন দেওয়া বা ঘোষণা করা

(৪)শপথ পরিচালনা করা অথবা কোনো ব্যক্তি হতে শপথপত্র গ্রহণ করা।

(৫)কোনো দলিলের সত্যতা প্রমাণ করা, সত্যায়িত  করা

(৬)কোনো দলিল এক ভাষা থেকে অন্য ভাষায় অনুবাদ করা

করা।

(৭) বাংলাদেশের বাইরে কোনো দেশ অথবা জায়গায় কার্যকর কোনো দলিল সেখানকার আইনের সঙ্গে মিল

রেখে একই আকারে এবং ভাষায় প্রস্তুত করা, সত্যতা প্রমাণ করা।

(৮)নেগোশিয়েবল ইনস্ট্রুমেন্ট অ্যাক্ট-১৮৮১-এর অধীনে অধিকতর নিরাপত্তার জন্য নোটিশ জারি করা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here